আপনারা যারা গুগল অ্যাডসেন্স নিয়ে কাজ করতে আগ্রহি বা আগে থেকেই কাজ করছেন তাদের জন্য আজকের পোস্টে আমি নিয়ে এসেছি গুগল অ্যাডসেন্স সম্পর্কিত কতিপয় গ্লোসারি। সহজ ভাবে ও বুঝে গুগল অ্যাডসেন্স ব্যাবহার করে সফল হতে এই গ্লোসারি গুলো জানা খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং চলুন আর দেরি না করে এখনি দেখা ও জানা শুরু করা যাক।
গুগল অ্যাডসেন্স সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
গুগল অ্যাডসেন্স ও অনলাইন বিজ্ঞাপন এর সাথে সম্পৃক্ত অতি গুরুত্বপূর্ণ কতিপয় গ্লোসারি নিচে দেওয়া হল: –
Ad click (এ্যাড ক্লিক – বিজ্ঞাপন ক্লিক):
কোন ওয়েব সাইট এর বিজ্ঞাপনের উপর ক্লিক হওয়া বা করা।
Ad network (এ্যাড নেটওয়ার্ক – বিজ্ঞাপন নেটওয়ার্ক):
ইন্টারনেট বিজ্ঞাপনের জন্য অর্থ প্রদান করা বিজ্ঞাপনদাতাদের একটি অংশ এবং প্রকাশকগন যারা তাদের ওয়েব সাইটে বিজ্ঞাপন প্রদর্শন থেকে আয় উপার্জন করে।
Ad request (এ্যাড রিকুয়েস্ট – বিজ্ঞাপন অনুরোধ)
যখন কোনও নির্দিষ্ট ওয়েবসাইটের কোনও বিজ্ঞাপন ইউনিট কোনও প্রাসঙ্গিক এবং সম্পর্কিত বিজ্ঞাপন সরবরাহ করার জন্য গুগল অ্যাডসেন্সকে অনুরোধ করে।
Ad unit (এ্যাড ইউনিট – বিজ্ঞাপনের জায়গা বা বিজ্ঞাপন ইউনিট)
একটি ওয়েবসাইটের নির্দিষ্ট জায়গা যেখানে গুগল অ্যাডসেন্স এর দ্বারা বিজ্ঞাপনগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে।
Bid (বিড)
বিজ্ঞাপনদাতাগন যে পরিমান অর্থ তাদের বিজ্ঞাপন দেখা বা ক্লিক করার বিনিময়ে দিতে প্রস্তুত থাকে।
Click-through rate (CTR) (ক্লিক-থ্রু রেটে (সিটিআর) – ক্লিক-হার)
একটি ওয়েবসাইটে প্রাপ্ত কোনও নির্দিষ্ট বিজ্ঞাপনের ক্লিকের অনুপাত, যা মোট পৃষ্ঠা দর্শন সংখ্যা এটি পেয়েছে তার তুলনায় হয়ে থাকে।
Cost per click (CPC) (কস্ট পার ক্লিক (সিপিসি) – প্রতি ক্লিক খরচ/ব্যয়)
কোনও বিজ্ঞাপনে একটি ক্লিকের জন্য কোনও বিজ্ঞাপনদাতার দ্বারা প্রদত্ত অর্থের পরিমাণ।
Cost per thousand impressions (CPM) ( কস্ট পার থাউজেন্ড ইমপ্রেশন (সিপিএম) – প্রতি হাজার ইমপ্রেশন ব্যয়)
কোনও বিজ্ঞাপনী (বিজ্ঞাপনদাতার) দ্বারা প্রতি ১,০০০ বার বিজ্ঞাপন দর্শনের জন্য অথবা কোনও বিজ্ঞাপনের ইমপ্রেশন গুলির জন্য বিজ্ঞাপনদাতার দ্বারা প্রদত্ত অর্থের পরিমাণ।
Coverage (কভারেজ – অন্তর্ভুক্ত এলাকার পরিধি)
বিজ্ঞাপনের অনুরোধের শতাংশ যেখানে কোনও প্রাসঙ্গিক এবং সম্পর্কিত বিজ্ঞাপন পাওয়া যায় এবং বিজ্ঞাপন ইউনিটের মধ্যে প্রদর্শিত হয়।
Custom channel (কাস্টম চ্যানেল)
অ্যাডসেন্স বিজ্ঞাপন ইউনিটগুলির একটি গ্রুপ যার সাহায্যে বিজ্ঞাপন ইউনিটের সম্মিলিত পারফরম্যান্স ট্র্যাক করা হয়।
Estimated earnings (এস্টিমেট আর্নিং – আনুমানিক উপার্জন)
পৃষ্ঠা দর্শনের দ্বারা সংখ্যা নির্বিশেষে (অগ্রাহ্য করে) কোনও প্রকাশকের উপার্জনের মোট পরিমাণ।
Impression (ইমপ্রেশন – একক দর্শন)
ইন্টারনেটে একটি বিজ্ঞাপনের একক দর্শন। একটি পৃষ্ঠাতে একাধিক বার ইমপ্রেশন হতে পারে।
Internet display advertising ( ইন্টারনেট ডিসপ্লে এডভারটাইজিং – ইন্টারনেটের প্রদর্শন বিজ্ঞাপন)
কোনও ওয়েবসাইট বা ব্লগের নির্দিষ্ট এলাকাসমূহ নির্দিষ্ট পণ্য বা পরিষেবাদি প্রচারের জন্য বিজ্ঞাপনদাতাদের কাছে সংরক্ষিত এবং বিক্রি করা হয়।
Keyword (কীওয়ার্ড – শব্দ বা বাক্যাংশ)
ওয়েবপৃষ্ঠায় একটি শব্দ বা বাক্যাংশ যা সহজেই ওয়েবপৃষ্ঠায় উপস্থাপিত সামগ্রিক ধারণা সনাক্ত করে।
Monetization ( মনিটাইজেশন – উপার্জন প্রক্রিয়া)
একটি ওয়েব সাইটের উপার্জন প্রক্রিয়া হল মনিটাইজেশন।
Page views (পজ ভিউ – পৃষ্ঠা দর্শন)
যখন কোনও ব্যবহারকারী আপনার ওয়েবসাইটের কোনও একটি পৃষ্ঠা অ্যাক্সেস করে।